খবরাখবর

সিরাজগঞ্জ ভিক্টোরিয়া হাইস্কুলে বিশ্ব পরিবেশ দিবস পালন

আজিজুর রহমান মুন্না, সিরাজগঞ্জ: “করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা ” এই পতিপাদ্যকে সামনে রেখে, সিরাজগঞ্জে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষ্যে রচনা ও কুইজ প্রতিযোগিতা অংশগ্রহণকারী প্রতিযোগী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম ইউডিপি সিরাজগঞ্জ ও ভিক্টোরিয়া হাই স্কুলের আয়োজনে ও সিরাজগঞ্জ পৌরসভার সার্বিক সহযোগিতায়,
সোমবার ( ১০ জুন) সকাল ১০টায় সিরাজগঞ্জ শহরের ঐতিয্যবাহী বিদ্যাপীঠ ভিক্টোরিয়া হাইস্কুল হলরুমে অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, ভিক্টোরিয়া হাই স্কুলের সদস্য সচিব ও প্রধান শিক্ষক মোঃ সাজেদুল ইসলাম।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম সিরাজগঞ্জের রিজিওনাল ম্যানেজার মোঃ রবিউল ইসলাম।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে রচনা ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ছাত্র-ছাত্রীদের হাতে ক্রেস্ট তুলেদেন, সিরাজগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র-(১) মোঃ নূরুল হক নূরু এসময়ে তিনি তার বক্তব্যে বলেন, তাপমাত্রা বৃদ্ধি, জলবায়ুর পরিবর্তনজনিত অতিবৃষ্টি, অনাবৃষ্টি, খড়া, প্রবলমাত্রায় ঘনঘন ঝড়-বৃষ্টিসহ নানা কারণেই বিশ্বের মানুষ হুমকির মধ্যে রয়েছে। বায়ুদূষণ, শব্দদূষণ, পানিদূষণ, স্থলভাগ/মাটি দূষণের কারণে পরিবেশ দূষিত হচ্ছে। তামাক চাষ, ধূমপান, কলকারখানা ও গাড়ির ধোঁয়া পরিবেশকে দূষিত করছে। এ অবস্থায় দেশ ও দেশের মানুষকে বাঁচাতে পরিবেশ রক্ষার বিকল্প নাই।

ভারসাম্যপূর্ণ সুন্দর পরিবেশই রক্ষা করতে পারে আমাদের এই সুন্দর পৃথিবীকে। তিনি দেশ ও দেশের মানুষকে দূষিত পরিবেশকে বাঁচাতে একযোগে কাজ করার আহ্বান জানান এবং বেশি বেশি করে গাছ লাগানোর নিদের্শ দেন তিনি। পরিবেশ রক্ষায় শহরের পুকুর ভরাট বন্ধ করা দরকার। কাটাখালি বড়বাজারে মাছ বাজারের যত ময়লা খালে ফেলানো হচ্ছে সেই কারনে খালে ময়লা পচে দূর্গন্ধ ছড়াচ্ছে। পরিবেশ রক্ষায় সমন্বিত পরিকল্পনা করা দরকার এ ব্যাপারে সিরাজগঞ্জ পৌরসভা যথাযথ অতি দ্রুত ব্যবস্থা গ্রহণ করবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পরিবেশ অধিদপ্তর সিরাজগঞ্জের সহকারী পরিচালক মোঃ আব্দুল গফুর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি সিরাজগঞ্জের জেলা প্রশিক্ষণ অফিসার এ.কে.এম মফিদুল ইসলাম, সিরাজগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র-(৩) মোছাঃ শিখা খাতুন, ভিক্টোরিয়া হাইস্কুলের সহকারীপ্রধান শিক্ষক মোঃ শফিউল আলম, সিনিয়র সহকারী শিক্ষক মির্জা গোলাম মোস্তফা, সহকারী শিক্ষক অচিন্ত কুমার মন্ডল প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, স্কুলের সহকারী শিক্ষক মোঃ রাশেদুল ইসলাম। অনুষ্ঠানে স্কুলের সকল শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের পরিশেষে স্কুলের শিক্ষার্থীদের মাঝে ৫০টি ফলজ চারা গাছ বিতরণ করা হয় এবং স্কুল প্রাঙ্গণে বেশ কয়েকটি গাছের চারা রোপন করা হয়।

Please follow and like us:

Related Articles

Back to top button