খবরাখবর

পটুয়াখালী’র কলাপাড়ায় নির্বাহী ম্যাজিস্ট্রেটের অভিযানে সাড়ে ২৬ মন মাছ জব্দ

সমুদ্রে মাছ ধরা নিষেধাজ্ঞা সত্ত্বেও মহীপুর,আলীপুর,কুয়াকাটা মৎস ব্যবসায়ীর সিন্ডিকেট বেপরোয়া

মু,হেলাল আহম্মেদ(রিপন), পটুয়াখালী: পটুয়াখালী’র কলাপাড়ায় যাত্রীবাহী ৩টি বাস থেকে ইলিশসহ বিভিন্ন প্রজাতির সাড়ে ২৬ মন সামুদ্রিক মাছ জব্দ করেছে ভ্রাম্যমান আদালত।

গত( ৫ জুলাই) বৃহস্পতিবার রাত সাড়ে দশটায় শেখ কামাল সেতুর টোল প্লাজায় এ অভিযান পরিচালিত হয়। এসময় পরিবহন থেকে এসব মাছ জব্দ করেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি)কৌশিক আহম্মেদ।

এসময় অবৈধভাবে মাছ পরিবহনের দায়ে ৩ বাসের চালককে ১০ হাজার টাকা করে মোট ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।উক্ত জব্দকৃত মাছ বিভিন্ন এতিমখানা ও গরীব হতদরিদ্র মানুষের মাঝে বিতরন করা হয়।

এ অভিযানের সময় সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা ও থানা পুলিশের সদস্যরা এসময় উপস্থিত ছিলেন।

অভিযান সুত্রে জানা যায়, ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি)কৌশিক আহম্মেদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে আব্বাস, অন্তরা ও মীমজাল পরিবহন থেকে ২০০ কেজি ইলিশ, ২০০ কেজি পোয়া, ১৮০ কেজি ডাডি ও ৪৮০ কেজি লইট্যা মাছ জব্দ করা হয়েছে বলে জানান।

এদিকে সরেজমিন ঘুড়ে দেখা যায়, প্রতিদিন সন্ধ্যা নেমে আসলেই মহীপুর আলীপুর কুয়াকাটার মাছ বাজারগুলো হয়ে উঠে বেপরোয়া। গভীর সমুদ্রের বড় ট্রলারগুলো মাছভর্তী ভিরতে শুরুকরে কিনারায়। এব্যপারে সুশীল সমাজের ব্যক্তিবর্গরা বলেন,প্রতিবছর সরকার ছাবছিডারি দিচ্ছে কোটি কোটি টাকা।

জেলেদের ভিজিএফ চাল সঠিক ভাবে বন্টন হলে হয়তো ৬৫ দিনের নিষেধাজ্ঞায় গভীর সমুদ্রে যেত না তারা। আর তখন সমুদ্রের মাছ ধরাও পরতোনা। বেচে যেত ছোটবড় বিভিন্ন প্রজাতির সামুদ্রিক মাছ।দেশের মানুষের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন হতো। মাছের ঘাড়তি লাঘব হতো। তাই আমাদের জেলেদের ন্যায্যে পাওনা যাতে সঠিক ভাবে পৌঁছে দেওয়া হয় সে ব্যপারে খেয়াল নেয়া দরকার। এবং অসাধু মৎস আড়ৎগুলোকে জরিমানার আওতায় আনা দরকার বলে মনে করেন তারা।

তবে গভীর সমুদ্রে মাছ ধরার উপর ৬৫ দিনের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও সমুদ্র থেকে এসব মাছ শিকার করছে কিছু অসাদু জেলেরা ও কুয়াকাটা, মহিপুর, আলীপুর মৎস ব্যবসায়ীর সিন্ডিকেট।

তিনি এসময় আরও জানান, এ অভিযান আমাদের প্রতিদিনের ন্যায় ভবিষৎতে অব্যাহত থাকবে বলে জানান তিনি।।

Please follow and like us:

Related Articles

Back to top button