খবরাখবর

মাইজভাণ্ডার শরিফে ‘পবিত্র তার্বারুকাতের প্রদর্শনী কক্ষ’ উদ্বোধন

মো: রফিক তালুকদার, ফটিকছড়ি: মাইজভাণ্ডা শরিফ গাউসিয়া হক মন্জিল-এর ব্যবস্থাপনায় মন্জিলস্থ ‘শান্তি কুন্জ’ ভবনের নিচতলায় ‘পবিত্র তার্বারুকাতের প্রদর্শনী কক্ষ’র শুভ উদ্বোধন হয়।

২রা আগস্ট শুক্রবার বা’দ জুমা করেন গাউসিয়া হক মন্জিলের সম্মানিত সাজ্জাদানশীন ও শাহানশাহ্ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্ট-এর ম্যানেজিং ট্রাস্টি হযরত শাহ্ সুফি সৈয়দ মোহাম্মদ হাসান মাইজভাণ্ডারী (ম.)।

এসময় তিনি বলেন, দর্শনার্থীরা যাতে আউলিয়ায়ে কেরামের স্মৃতিধন্য তার্বারুকাত দর্শনের মাধ্যমে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ইসলামের ইতিহাস-ঐতিহ্য পৌঁছিয়ে দিতে পারেন এবং এ থেকে শিক্ষা ও বরকত লাভ করতে পারেন এরই একটি উদ্যোগ এ প্রদর্শনী।

এসময় আরো উপস্থিত ছিলেন, চট্টগ্রাম প্রত্নতাত্ত্বিক যাদুঘরের উপ-পরিচালক কাম কীপার ড. মোঃ আতাউর রহমান, শাহজাদায়ে গাউসুল আযম মাইজভাণ্ডারী সৈয়দ মুনতাজির জিয়া, মাইজভাণ্ডারী গাউসিয়া হক কমিটি বাংলাদেশ কেন্দ্রিয় পর্ষদের সভাপতি রেজাউল আলী জসিম চৌধুরী, কেন্দ্রিয় পর্ষদের সদস্যবর্গ, এস জেড এইচ এম ট্রাস্টের সচিব অধ্যাপক এ ওয়াই এমডি জাফর, ট্রাস্টের শিক্ষা বিভাগের সভাপতি সৈয়দ বদিউজ্জামান মাইজভাণ্ডারী, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং অসংখ্য ভক্ত-জায়েরীন।

মনোরম ও নান্দনিক পরিবেশে মিউজিয়ামটিতে রয়েছে, ইসলামের ইতিহাস-ঐতিহ্য সম্বলিত দুর্লভ ছবি, মাইজভাণ্ডারীয়া ত্বরিকার প্রবর্তক গাউসুল আযম হযরত মাওলানা শাহ্ সুফি সৈয়দ আহমদ উল্লাহ্ মাইজভাণ্ডারীর ত্বরিকা শজরার ঊর্ধতন শাইখ পরিচিতি, গাউসুল আযম মাইজভাণ্ডারীর ব্যবহৃত সামগ্রী ও নিদর্শন, খোলাফা দরবারে রক্ষিত নিদর্শন, ঐতিহ্যবাহী মাইজভাণ্ডারী সাহিত্য ভাণ্ডারের আদি সংস্করণ, ত্বরিকার উজ্জ্বল নক্ষত্র বিশ্বঅলি শাহানশাহ্ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারীর ব্যবহৃত সামগ্রীসমূহ।

প্রদর্শনী কক্ষটি দর্শনার্থীদের জন্যে বৃহস্পতিবার দুপুর ২টা থেকে রাত ৯টা এবং শুক্রবার সকাল ১০টা থেকে (জুমার নামাযের জন্য ১২.৩০টা হতে ২টা পর্যন্ত বিরতি) সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকবে।

Please follow and like us:

Related Articles

Back to top button