খবরাখবর

বেনাপোল দিয়ে দুর্গাপুজায় ভারতে গেল ৪ ট্রাক ইলিশ

সোহাগ হোসেন, বেনাপোল: আসন্ন দুর্গাপূজা উপলক্ষ্যে বেনাপোল বন্দর দিয়ে চার ট্রাকে ১২ টন ইলিশ ভারতে রফতানি হয়েছে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টম্বর) দুপুর ২ টায়  বেনাপোল বন্দর দিয়ে প্রথম ৪টি চালানে ৪ ট্রাকে ১২ মেট্রিক টন ইলিশ ভারতের পেট্রাপোল বন্দরে প্রবেশ করে।

ইলিশের রফতানি কারক বাংলাদেশের জে এস এন্টার প্রাইজ, সাজ্জাত এন্টার প্রাইজ ও স্বর্নালী এন্টার প্রাইজসহ ৪  রফতানিকারক।  আমদানি কারক ভারতের আর,জে এন্টার ন্যাশনাল ও কেবিসি এন্টার ন্যাশরাল।  বন্দর থেকে ইলিশ ছাড়করনে সিঅ্যান্ডএফ এজেন্ট ছিল বাংলাদেশ লজিষ্টিকসহ কয়েকটি সিঅ্যান্ডএফ এজেন্ট।

দেশের ৪৯ জন রফতানিকারককে ২৪২০ টন   ইলিশ রফতানির অনুমতি দেওয়া হয়েছে। শর্ত দেওয়া হয়েছে আগামী ১৩ অক্টোবরের মধ্যে শেষ করতে হবে রফতানি। প্রতি কেজি ইলিশের রফতানি মুল্য  ১০ ইউএস ডলার যা বাংলাদেশি  টাকায়  ১১৮০ টাকা। এদিক পূজার আগে ইলিশ পেয়ে খুশি ভারতীয়রা। দুই দেশের সৌহাদ্য,সম্পৃতি ও বাণিজ্যিক সম্পর্ক্য বাড়াতে ইলিশ রফতানির সুযোগ বড় ভুমিকা বানিজ্যিক সংশিস্টরা।

পরিবহনকারী ট্রাক চালকেরা জানান,চাঁদপুর ও বরিশাল থেকে ইলিশ নিয়ে ভারতের পেট্রাপোল বন্দরে তারা যাচ্ছেন।

ভারতীয় নাগরীক সমীর ঘোষ জানান, পুজার আগে বাংলাদেশি ইলিশ ঢোকায় আমরা খুশি। সরকারকে ধন্যবাদ।বাংলাদেশ থেকে ইলিশ আসবে সেই ইলিশ দিয়ে পুজায় অতিথী আপ্যায়ন করতে আপেক্ষায় থাকি।

বেনাপোল স্থলবন্দরের ফিসারিজ কোয়ারেন্টাইন অফিসার মাহাবুর রহমান জানান,কাস্টমস,বন্দর ও মৎস অফিসের আনুষ্ঠানিকতা শেষে প্রথম ৪ টি চালানে ১২ টন ভারতে  মেট্রিক টন ইলিশ রফতানি হয়েছে । প্রতি কেজি ইলিশে রফতানি মুল্য ১০ ডলার। দেওয়া হয়েছে আগামী ১৩ অক্টোবরের মধ্যে শেষ করতে হবে রফতানি।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের দপ্তর সম্পাদক মোস্তাফিজ্জোহা সেলিম জানান,  বৃহৎ স্বার্থ বিবেচনা করে সরকার ভারতে ইলিশ রফতানি করছে। ইলিশ রফতানির মাধ্যমে  বানিজ্য ও বন্ধুত্ব সম্পর্ক্য বৃদ্ধিতে বড় ভুমিকা রাখবে বলে আমরা ব্যবসায়ী মহল মনে করছি।

Please follow and like us:

Related Articles

Back to top button