খবরাখবর

সিরাজগঞ্জে ইলিশ সম্পদ উন্নয়ন সভা অনুষ্ঠিত 

আজিজুর রহমান মুন্না, সিরাজগঞ্জ: মা ইলিশ রক্ষা পেলে দেশে প্রচুর ইলিশ মেলে, এই শ্লোগান সামনে রেখে সিরাজগঞ্জে মা ইলিশ সংরক্ষণ অভিযান (১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর) পর্যন্ত ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত জেলা টাস্কফোর্স কমিটির প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়।

এসময়ে মৎসজীবী সংগঠন, নৌ-পুলিশ, সরকারি কর্মকর্তা, সাংবাদিক ও জনপ্রতিনিধিদেরকে নিয়ে এ প্রস্তুতিমূলক  সভা করা হয়।

জেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তর সিরাজগঞ্জের বাস্তবায়নে বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) সকাল ১১ টায় জেলা প্রশাসকের কার্যালয়ের শহিদ এ.কে শামসুদ্দিন সম্মেলন কক্ষে উক্ত টাস্কফোর্স কমিটির প্রস্তুতিমূলক সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) গনপতি রায়।

তিনি বলেন, সরকারের বিভিন্ন পদক্ষেপে কারনে  ইলিশ উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। বাংলার   গ্রাম -গঞ্জে এখন ইলিশ পাওয়া যাচ্ছে। রপ্তানিও করা হচ্ছে।

সরকার ঘোষিত আগামী ১৩ অক্টোবর হতে ০৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন  “মা ইলিশ সংরক্ষণ” চলবে। ঝাটকা ইলিশ, ইলিশ প্রজনন মৌসুমে বা নিষিদ্ধ সময়ে ইলিশ মাছ শিকার করলে তাদের বিরুদ্ধে আইনগত কঠোর ব্যবস্থাও নেওয়া হবে। আইন অমান্যকারীদের কমপক্ষে ১ বছর থেকে সর্বোচ্চ ২ বছরের সশ্রম কারাদণ্ড অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয়দন্ডে দন্ডিত করা হবে।

দিনে অভিযানের পাশাপাশি রাতেও অভিযান জোরদার করা হবে। সংশ্লিষ্ট জেলা-উপজেলায় বরফ কল বন্ধে স্থানীয় প্রশাসন ব্যবস্থা নেবে। গত বছরের ন্যায় এবারও অবৈধ জাল উৎপাদনস্থলে অভিযান পরিচালনা করা হবে।

বক্তব্যে  রাখেন,  জেলা মৎস্য কর্মকর্তা মো. শাহীনূর রহমান  এসময়ে  তিনি তার বক্তব্য  বলেন, অবৈধ পথে ইলিশ পাচার রোধে ব্যবস্থা গ্রহণ করবে সরকার।

ইলিশ সম্পৃক্ত জেলা উপজেলায় নদীতে ড্রেজিং বন্ধে স্থানীয় প্রশাসন ও ব্যবস্থা নেবে। ইলিশের নিরাপদ প্রজননের মাধ্যমে ইলিশ সম্পদ উন্নয়নে যা যা করা দরকার তা করা হবে। এছাড়া মাছ ধরা বন্ধের সময় যাচাই-বাছাই করে নিবন্ধিত জেলেদের নানাভাবে সুযোগ-সুবিধা দেওয়া হয় থাকে। একই সঙ্গে তাদের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করছে সরকার।

সিরাজগঞ্জ সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. আনোয়ার হোসেন এর সঞ্চালনায়, সভায় শুরুতে  স্বাগত বক্তব্য রাখেন জেলা মৎস্য অফিসার মো. শাহীনূর রহমান।

এ সময় উপস্থিত থেকে বক্তব্য রাখেন, যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারী পরিচালক  মো. আজহারুল ইসলাম, জেলা সমাজসেবা অধিদপ্তর সমাজসেবা অফিসার মো. জেল হোসেন, নৌ থানা সিরাজগঞ্জের অফিসার এস, এম আব্দুস সোবহান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিরাজগঞ্জের অতিরিক্ত উপ-পরিচালক( উদ্যান) মো.এনামুল হক, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মোহাম্মদ নাজমুল হোসেন, সিরাজগঞ্জ প্রেসক্লাবের আহবায়ক শরীফ আহমেদ ইন্না, চ্যানেল ২৪ সিনিয়র রিপোর্টার হীরক গুণসহ প্রমুখ।

সভা শেষে  নদীতে যে সকল জেলে মৃত্যু বরণ করেছেন তাদের কে বিগত বছরের ন্যায়ে এবার একটি পরিবারের মাঝে নগদ ৫০ হাজার টাকা পরিবারের হাতে তুলে দেওয়া হয়।

Please follow and like us:

Related Articles

Back to top button