খবরাখবর

সিরাজগঞ্জে বিশ্ব বসতি দিবস পালন

উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

আজিজুর রহমান মুন্না, সিরাজগঞ্জ: “তরুণদের সম্পৃক্ত করি, উন্নত নগর গড়ি” এই প্রতিপাদ্য নিয়ে সারাদেশের ন্যায় সিরাজগঞ্জে “বিশ্ব বসতি দিবস” পালন করা হয়।

সিরাজগঞ্জ জেলা প্রশাসন ও গণপূর্ত বিভাগের  আয়োজনে, ব্রাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম এর সহযোগিতায় সোমবার (৭ অক্টোবর) সকাল ১০টার দিকে সিরাজগঞ্জ জেলা প্রশাসক  কার্যালয়ের সন্মুখ হতে র‍্যালি বের করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহিদ এ. কে শামসুদ্দিন সম্মেলন কক্ষে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,  অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গণপতি রায় এবং গণপূর্ত অধিদফতর সিরাজগঞ্জের নির্বাহী প্রকৌশলী মোঃ মাহমুদুল হাসান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা ত্রাণ ও পূণর্বাসন কর্মকর্তা মোঃ আক্তারুজ্জামান, ব্র্যাক জেলা সমন্বয়ক মোঃ রইস উদ্দিন, ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম সিরাজগঞ্জের রিজিওনাল ম্যানেজার রবিউল ইসলাম প্রমুখ।

জানা যায় যে, ১৯৮৫ সালে ইউনেস্কো অক্টোবর মাসের প্রথম সোমবারকে “বিশ্ব বসতি দিবস” হিসেবে ঘোঘণা করে৷ তার পরের বছর অর্থাৎ ১৯৮৬ সাল থেকেই বিশ্বব্যপী পালন হয়ে আসছে দিবসটি। প্রতিবছরই ভিন্ন ভিন্ন প্রতিপাদ্য এই দিবসে। প্রথম বারের প্রতিপাদ্য ছিল, ‘বাসস্থান আমার অধিকার’।

সাধারণত একটি নির্দিষ্ট স্থানে মানুষ একত্রিত হয়ে স্থায়ীভাবে বসবাস করাকে মানব বসতি বলে। একটি দেশে দুই ধরনের বাসতি থাকে; গ্রামীণ ও শহরে বসতি। যে বসতির সংখ্যাগরিষ্ঠ অধিবাসী জীবিকা নির্বাহের জন্য প্রধানত কৃষির ওপর নির্ভরশীল তাকে গ্রামীণ বসতি বলে।

এদিকে যে অঞ্চলে অধিকাংশ অধিবাসী প্রত্যক্ষ ভূমি ব্যবহার ছাড়া অন্যান্য অকৃষিকাজ পেশায় নিয়োজিত থাকে তাকে শহুরে বসতি বলে।

Please follow and like us:

Related Articles

Back to top button