স্বাস্থ্য

কাপ্তাইয়ে মাসব্যাপী এইচপিভি টিকাদান ক্যাম্পেইন উপলক্ষে অবহিতকরণ সভা 

অর্ণব মল্লিক, কাপ্তাই (রাঙামাটি): সারাদেশের ন্যায় কাপ্তাই উপজেলায় আগামী ২৪ অক্টোবর থেকে শুরু হচ্ছে কিশোরীদের জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধী মাসব্যাপী এইচপিভি টিকাদান ক্যাম্পেইন।

তারই প্রেক্ষিতে বুধবার (১৬ অক্টোবর) কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর আয়োজনে এইচপিভি টিকাদান সম্মনয় কমিটির এক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

অবহিতকরণ সভায় কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মোঃ মহিউদ্দিন এর সভাপতিত্বে এইচপিভি টিকাদান ক্যাম্পেইন এর বিষয়ে

কাপ্তাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রুইহ্লা অং মারমা বিভিন্ন তথ্য, টিকাদানের গুরুত্ব ও কর্মসূচী উপস্থাপন করেন।

এসময় অনান্যদের মাঝে উপস্থিত ছিলেন কাপ্তাই থানার ওসি মোঃ মাসুদ, কাপ্তাই উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সৈয়দ মাহামুদ হাসান, প্রাথমিক শিক্ষা অফিসার সেলিনা আক্তার, কাপ্তাই উপজেলা এসিসেন্ট প্রোগ্রামার বর্ষা রহমান, কাপ্তাই উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক মাহাবুব হাসান বাবু, চিৎমরম উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক ক্যসুইপ্রু মারমা,

উপজেলা পরিবার পরিকল্পনা সহকারি মোঃ দেলোয়ার হোসাইন, কাপ্তাইয়ের ওয়াগ্গা হেডম্যান পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক জ্যেতিষ ময় তঞ্চঙ্গ্যা, বড়ইছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সুলতানা বেগম প্রমুখ।

এসময় অবহিতকরণ সভায় বক্তারা বলেন, জরায়ুমুখ ক্যান্সারের প্রতিরোধে এইচপিভি ভ্যাকসিনটি খুবই গুরুত্বপূর্ণ। স্কুল পড়ুয়া ৫ম থেকে ৯ম শ্রেনীর ছাত্রী অথবা স্কুলে যায়না এমন ১০-১৪ বছর বয়সী কিশোরীরা এই ক্যাম্পেইনের আওতায় ১ ডোজ টিকা নিতে পারবেন৷ টিকা গ্রহণের পূর্বশর্ত অনুযায়ী, অনলাইনে নিবন্ধন করতে হবে। এজন্য www.vaxepi.gov.bd ওয়েবসাইট এ প্রবেশ করে প্রয়োজনীয় তথ্য প্রদান করলে খুব সহজেই টিকা কার্ড তৈরি হয়ে যাবে।

টিকাদানকালীন সময়ে স্ক্যান করে অনলাইনে টিকাপ্রাপ্তি নিশ্চিত করা হবে এবং এই স্ক্যানের মাধ্যমে টিকা সনদ প্রদান করা হবে, তাই ঝামেলা এড়াতে দ্রুততম সময়ের মধ্যে রেজিষ্ট্রেশন নিশ্চিত করতে সকলের প্রতি অনুরোধ জানানো হয়।

এছাড়া কাপ্তাই উপজেলা ভ্যাক্সিন প্রদানের সিডিউলিং বিভিন্ন প্রচার প্রচারণার মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এবং দক্ষ টিকদান ব্যক্তিদের দিয়ে এই টিকা প্রদান করা হবে। এই ভ্যাক্সিন এর রেজিষ্ট্রেশন বিদ্যালয়ের শিক্ষকেরা করে দিবেন এবং

বিদ্যালয়ে নেটওয়ার্ক না থাকলে বা বিশেষ কোন সমস্যা হলে স্পেশাল বুথে ( বড়ইছড়ি হাসপাতাল ও ১০ শয্যা হাসপাতাল) এসে রেজিষ্ট্রেশন করতে পারবে। রেজিস্ট্রেশন এর জন্য কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং কাপ্তাই ১০ শয্যা বিশিষ্ট হাসপাতালে স্পেশাল বুথ খোলা থাকবে। এই কার্যক্রম সফলের জন্য কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সবার সহযোগীতা কামনা করেছেন।

 

Please follow and like us:

Related Articles

Back to top button