স্বাস্থ্য

হাটহাজারীতে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধী ভ্যাকসিন বিষয়ক সেমিনার

সুমন পল্লব, হাটহাজারী: বাংলাদেশে জরায়ুমুখে ক্যান্সারে আক্রান্ত হয়ে নারীর মৃত্যুর দ্বিতীয় কারণ। যে ক্যান্সারে আক্রান্ত হলে চিকিৎসা ব্যর্থ হয়। পরিশেষে মৃত্যুর কোলে ঢলে পড়ে নারীরা।

আজ বৃহস্পতিবার হাটহাজারী উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম মশিউজ্জামানের সভাপতিত্বে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধী ভ্যাকসিন বিষয়ক প্রচারণায় বক্তারা এ কথা বলেন।

বক্তারা বলেন, দীর্ঘদিন পরে হলেও আমাদের দেশের নারীদের বিশেষ করে কিশোরীদের জন্য সুখবর। জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে ভ্যাকসিন এইচপিভি টিকা বের হয়েছে।

যদিও সবার দ্বারে এ ভ্যাকসিন পৌঁছানো এবং কিশোরীদের অভিভাবকদের স্বদিচ্ছায় এ ভ্যাকসিন পুশ করা অত্যন্ত চ্যালেঞ্জিং।

চলতি মাসের ২৪ তারিখ থেকে ১০ বছর থেকে শুরু করে ১৪ বছর বয়সী কিশোরীদের ৫ম শ্রেণী থেকে নবম শ্রেণীর ছাত্রীদের এ ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

একইসাথে যারা শিক্ষার্থী নয় কিংবা কোন কারণে শিক্ষা প্রতিষ্ঠানে নিতে না পারলে তারা উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে এসে এ ভ্যাকসিন প্রয়োগ করতে পারবেন। ১৮ দিনের এ ক্যাম্পেইন টানা ১০ দিন স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান এবং পরের ৮ দিন উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে চলবে।

  • স্ব স্ব প্রতিষ্ঠান শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনপূর্বক এ কার্যক্রম পরিচালনা করবেন।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রশ্মি চাকমার পরিচালনায় প্রচারণায় বক্তারা বলেন, নির্দিষ্ট সময়ে লক্ষ্যমাত্রানুযায়ী ভ্যাকসিন প্রয়োগে মাঠে প্রচুর সচেতনার বিকল্প নাই।

প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে সেমিনার, শুক্রবার মসজিদের খুৎবায়, সামাজিক অনুষ্ঠানে এ বিষয়ে অভিভাবকদের সচেতন করতে হবে। সামাজিক যোগাযোগমাধ্যম এ প্রচারণার একটি অন্যতম অংশ বলেও বক্তারা উল্লেখ করেন।

জরায়ুমুখে ক্যান্সারের লক্ষণ উল্লেখ করতে গিয়ে ডা. রশ্মি চাকমা বলেন, নারীদের অতিরিক্ত সাদা স্রাব, দুর্গন্ধযুক্ত স্রাব, অতিরিক্ত অথবা অনিয়মিত রক্তস্রাব, শারীরিক মিলনের পর রক্তপাত, মাসিক পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ার পর পুনরায় রক্তপাত এবং কোমর/তলপেট / উরুতে ব্যথা।

  • লজ্জা নয় এ ধরনের লক্ষণ দেখা গেলেই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। না হয় পরবর্তীতে মৃত্যুকে আলিঙ্গণ করতে হবে। তাই মরনব্যাধি এ রোগ থেকে বাঁচতে প্রতিরোধী এ ভ্যাকসিন নেয়া অতী জরুরী। এ ভ্যাকসিন সম্পূর্ণ বিনামূল্যে বলে জানান তিনি।

তিনি বলেন, হাটহাজারীতে ২২ হাজার ৮২৮ জনকে এ ভ্যাকসিন প্রয়োগ করা হবে। অনুষ্ঠানে সমাজসেবা কর্মকর্তা মো. মুজাহিদুল ইসলাম, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রোজিনা রহমান, মডেল থানার অফিসার ইনচার্জ মো. হাবিবুর রহমান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কার্যালয়ের সুপারভাইজার মো. মোসলেম উদ্দিন, হাটহাজারী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আরিফুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড সুপারভাইজার মো. মহিউদ্দিন, হাটহাজারী প্রেস ক্লাবের সহ সভাপতি মো. হোসেন, হাটহাজারী সাংবাদিক ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক মো. বোরহান উদ্দিন প্রমূখ।

Please follow and like us:

Related Articles

Back to top button