খবরাখবর

হালদায় দ্বিতীয় দফায় নমুনা ডিম ছেড়েছে মা মাছ

আমির হামজা, রাউজান: হালদা নদীতে রাতে জাল পেতে মৎস্যজীবিরা স্বল্প পরিমান মাছের ডিম পেয়েছে।

সোমবার রাতে থেকে শত শত ডিম সংগ্রহকারীরা নৌকা, বাঁশের বেলা, বালতিসহ বিভিন্ন সরঞ্জাম নিয়ে নদী পাড়ে ডিম সংগ্রহে ব্যস্ত ছিলেন। তবে জেলেরা জানান জালে ডিম আসলেও তা অল্প পরিমাণ। জেলেরা জালে আটকানো ডিমকে তারা নমুনা ডিম হিসাবে অবহিত করছে।

জানা যায় নদীতে স্রোত সৃষ্টি হলে কার্প জাতীয় কিছু মাছ ডিম দেয়। তবে পরিমান খুবই কম। নদীর নাপিতের ঘাট, আমতুয়া, গড়দুয়ারা ও মইশকরম এলাকায় ডিম সংগ্রহকারীরা নৌকা জাল নিয়ে পর্যপ্ত ডিম পাওয়ার অপেক্ষায় ছিলো বিকাল পর্যন্ত।

এই বিষয়ে হালদা গবেষক ও চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের জীববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. শফিকুল ইসলাম বলেন, বিগত ২০ মে থেকে ২৫ মে চতুর্থ জোঁতে অনুকুল পরিবেশ সৃষ্টি না হওয়ায় হালদায় ডিম ছাড়েনি কার্পজাতীয় মা মাছ। কিন্তু ঘূর্ণিঝড় রেমালের ফলে টানা বৃষ্টি আর পাহাড়ি ঢল নেমে এসে হালদা ডিম ছাড়ার অনুকূল পরিবেশ সৃষ্টি হয় যার ফলে গতকাল সোমবার থেকে হালদানদীর বিভিন্ন অংশে কার্পজাতীয় মাছের নমুনা ডিম পাওয়া যাচ্ছে।

আজ-কালকের মধ্যে পূরোপুরি ডিম না ছাড়লে পরিবেশ অনুকূলে থাকলে জুন মাসের অমাবস্যা জোঁ (৩-৮) জুন বা পূর্ণিমা জোঁ (২০-২৪) জুন  হালদায় পূরোপুরি ডিম ছাড়বে কার্পজাতীয় মা মাছ।

Please follow and like us:

Related Articles

Back to top button