খবরাখবর

ফটিকছড়িতে খাঁচা থেকে উদ্ধার করে বনে অবমুক্ত লজ্জাবতী বানর

রফিক তালুকদার, ফটিকছড়ি: ফটিকছড়িতে খাঁচায় বন্ধী একটি লজ্জাবতী বানরকে উদ্ধার করে বনে অবমুক্ত করা হয়েছে।

শুক্রবার রাতে উপজেলা নির্বাহী অফিসার মোঃ মোজাম্মেল হক চৌধুরীর নির্দেশনায় বনকর্মীরা বানরটি হাজারীখিল বন্যপ্রাণী অভয়ারণ্যে অবমুক্ত করেন।

জানা যায়, সম্প্রতি ঝড়ে একটি লজ্জাবতী বানর পথ ভুলে উপজেলার কাঞ্চননগর ইউনিয়ন এর লোকালয়ে চলে আসলে এলাকার কয়েকজন ধরে খাঁচায় বন্ধি করে রাখে।খবর পেয়ে এলাকার সচেতন যুবক নজরুল খান জয় উপজেলা নির্বাহী অফিসার মোঃ মোজাম্মেল হক চৌধুরীর সাথে যোগাযোগ করেন।

পরে প্রানীটি উদ্ধারকারীদের উপস্থিতিতেই হাজারীখিল বন্যপ্রাণী অভয়ারণ্যে অবমুক্ত করার উদ্দেশ্যে রেন্জ কর্মকর্তা সিকদার আতিকুর রহমানকে হস্তান্তর করা হয়। রাতেই বিরল এই প্রানীটি বনে অবমুক্ত করা হয় বলে জানা গেছে।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ মোজাম্মেল হক চৌধুরীর বলেন বানরটি উদ্ধার করে বনে অবমুক্ত করার জন্য বন কর্মকর্তার নিকট হস্তান্তর করা হয়েছে। তারা বানরটি রাতেই হাজারীখিল বন্যপ্রাণী অভয়ারণ্যে অবমুক্ত করেন।

উল্ল্যেখ্য এর আগেও ফটিকছড়িতে বেশ কয়েকটি লজ্জাবতী বানর উদ্ধার হয়।

জানা গেছে,লজ্জাবতী বানর একটি নিশাচর প্রাণী । এরা দিনে গাছ লুকিয়ে থাকে এবং হাত ও পা দিয়ে চাপ দিয়ে মুখ ঢেকে বলের মতো গোল হয়ে থাকে, যাতে আলো না লাগে। বাংলাদেশ, ভারত, নেপাল ও লাউস পর্যন্ত এদের বিচরণ। লজ্জাবতী বানরের ইংরেজি নাম বেঙ্গল স্লো লরিস। বাংলাদেশের সিলেট ও চট্টগ্রামের পাহাড়ি বনে বানরটিকে দেখা যায়। প্রকৃতি ও প্রাণী সংরক্ষণে আন্তর্জাতিক সংস্থা-আইইউসিএন লজ্জাবতী বানরকে সংকটাপন্ন প্রাণী হিসেবে তালিকাভুক্ত করেছে। বাংলাদেশের বন্যপ্রাণী আইনের তফসিল-১ অনুসারে সংরক্ষিত প্রাণী লজ্জাবতী বানর।

Please follow and like us:

Related Articles

Back to top button