খবরাখবর

রাঙামাটির নানিয়ারচর থেকে উদ্ধারকৃত লজ্জাবতী বানরটি কাপ্তাই উদ্যানে অবমুক্ত

অর্ণব মল্লিক, কাপ্তাই: রাঙামাটির নানিয়ারচর উপজেলার বুড়িঘাট এলাকার লোকালয় থেকে উদ্ধারকৃত একটি বিপন্ন প্রজাতির লজ্জাবতী বানর মঙ্গলবার (২৫ জুন) সন্ধায় কাপ্তাই জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে।

অশ্রেণীভুক্ত বনাঞ্চল বনীকরণ বিভাগ রাঙামাটি এর বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ সো‌হেল রানা এবং পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. জাহিদুর রহমান মিয়ার নির্দেশনায় সহকারি বন সংরক্ষক মাসুম আলম এর উপস্থিতিতে বানরটি জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়।

এসময় কাপ্তাই রেঞ্জ অফিসার মোঃ এএসএম ম‌হিউ‌দ্দিন চৌধুরী, অশ্রেণীভুক্ত বনাঞ্চল বনীকরণ বিভাগ এর নানিয়ারচর স্টেশন কর্মকর্তা মো: সিরাজুল ইসলাম, সদর রেঞ্জ বন কর্মকর্তা মোঃ আনোয়ার হোসেন, বুড়িঘাট স্টেশন অফিসার মোঃ মনির হোসেন, কাপ্তাই প্রেস ক্লাব সাবেক সভাপতি মোঃ কবির হোসেন উপস্থিত ছিলেন।

কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা এএসএম মহিউদ্দিন চৌধুরী জানান, কাপ্তাই জাতীয় উদ্যানে অবমুক্ত হওয়া লজ্জাবতী বানরটি গতকাল সোমবার নানিয়ারচর থেকে উদ্ধার করেছে বনবিভাগের সদস্যরা।

প্রসঙ্গত, আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) তালিকায় রয়েছে এই বিপন্ন প্রজাতির ‘বেঙ্গল স্লো লরিস’ নামের লজ্জাবতী বানর। এদিকে কাপ্তাই জাতীয় উদ্যানে এর আগেও বেশ কয়েকটি বিরল প্রজাতির বন্য প্রাণী, অজগর অবমুক্ত করা হয়েছে।

Please follow and like us:

Related Articles

Back to top button