খবরাখবর

বোনাপোল দিয়ে সামরিক শক্তি বাড়াতে ভারত থেকে ১১ টি মাইন প্রটেকটেড ভেহিকেল আমদানি

সোহাগ হোসেন ,বেনাপোল: যশোরের বেনাপোল দিয়ে বাংলাদেশ সেনাবাহিনীতে সামরিক শক্তি বাড়াতে ভারত থেকে ১১ টি মাইন প্রটেকটেড ভেহিকেল আমদানি করা হয়েছে।

মঙ্গলবার (৯ জুলাই) বিকালে ভারতের পেট্রাপোল বন্দর হয়ে এসব মাইন প্রটেকটেড ভেহিকেল বেনাপোল বন্দরে প্রবেশ করে। বুধবার দুপুরে খালাস হবে বন্দর থেকে ।

এদিকে যানবাহনগুলোর সুরক্ষায় নিরাপত্তায় বাড়িয়েছে বন্দর। মাইন প্রটেকটেড ভেহিকেল বন্দরে প্রবেশ করলে যানবাহনটি দেখতে সীমান্তে ভিড় জমায় উৎসুক জনতা।

এটির আমদানিকারক ডাইরেকটর জেনারেল ডিফেন্স পারসেজ মিনিস্ট্রি অব ডিফেন্স। রফতানি কারক ভারতের টাটা এনভ্যানসেট সিস্টেমস লিমিটেড।

কাগজ পত্রে ১১টি মাইন প্রটেকটেড ভেহিকেলগুলোর আমদানি মুল্য দেখানো হয়েছে ৩৮ লাখ ৫ হাজার ৩৯ মার্কিন ইউএস ডলার। যা বাংলাদেশি টাকায় প্রায় ৪৬ কোটি টাকা।

জানা যায়, এ যানবাহনটি সেনাবাহিনীতে ব্যবহারের জন্য আনা হয়েছে। এটি সম্পূর্ন বুলেট প্রুভ। এই প্রথম বেনাপোল বন্দর হয়ে এধরনের সামরিক যান আমদানি করা হয়েছে ভারত থেকে।

ওয়েব সাইডে বাংলাদেশ সেনাবাহিনীর সরঞ্জামের তালিকার তথ্য মতে, দেশে মোট ২০৫টি মাইন রেজিস্ট্যান্ট আ্যমবুশ প্রটেক্টেড ভেহিকেল কেনা হয়েছে।

বাংলাদেশ সেনাবাহিনীর সরঞ্জামের তালিকা
মাইন রেজিস্ট্যান্ট আ্যমবুশ প্রটেক্টেড ভেহিকেল ৬৭টি, মার্কিন যুক্ত রাষ্ট্র থেকে কেনা হয় ৫০ টি মাইন রেজিস্ট্যান্ট আ্যমবুশ প্রটেক্টেড ভেহিকেল , দক্ষিন আফ্রিকা থেকে হয়েছে মাইন রেজিস্ট্যান্ট আ্যমবুশ প্রটেক্টেড ভেহিকেল ৪৪ টি ও কানাডা থেকে কেনা হয় ৪৪টি মাইন রেজিস্ট্যান্ট আ্যমবুশ প্রটেক্টেড ভেহিকেল।

গ্লোবাল ফায়ার পাওয়ার ইনডেক্স ২০২৪ অনুযায়ী সামরিক শক্তিতে বাংলাদেশের অবস্থান ৩৭ তম।

বেনাপোল বন্দর পরিচালক রেজাউল করিম জানান, আমদানিকৃত মাইন প্রটেকটেড ভেহিকেল যানগুলো বন্দরের হেফাজতে রাখা আছে। কাগজ পত্রের আনুষ্ঠানিকতা সম্পূর্ন হলে দ্রূত খালাসে বন্দরের পক্ষ থেকে সর্বচ্চ সহযোগীতা করা হবে।।

Please follow and like us:

Related Articles

Back to top button