খবরাখবর

সিরাজগঞ্জ সদর দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির অবহিতকরণ সভা অনুষ্ঠিত

আজিজুর রহমান মুন্না, সিরাজগঞ্জ: সিরাজগঞ্জ  সদর উপজেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে মৌসুমী বন্যায় আগাম সাড়াদান প্রকল্প ২০২৪ এবং  এসআরএসপি এর অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয় ।

জাতীয় পর্যায়ের বেসরকারী উন্নয়ন সংস্থা ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি) এর আয়োজনে এবং বিশ্ব খাদ্য কর্মসূচি (ডাব্লিউএফপি) এর সহযোগিতায় মৌসুমী বন্যায় আগাম সাড়াদান প্রকল্প ২০২৪  এবং এসআরএসপি প্রজেক্টের অংশ হিসেবে

সোমবার  (১০ জুলাই) সদর উপজেলা পরিষদের হলরুমে  অবহিতকরণ সভার সভাপতিত্ব করেন, সদর  উপজেলা নির্বাহী অফিসার,  মোঃ মনোয়ার হোসেন এবং  প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন  মোহাম্মদ  রিয়াজ উদ্দিন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ জামাত আলী মুন্সী, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ নূরে ফাতেমা রিনা,  সদর থানার  তদন্ত অফিসার  মোঃ হাবিবুল্লাহ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এলিজা সুলতানা, উপজেলা শিক্ষা অফিসার নাইয়ার সুলতানা, সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মোঃ আনোয়ার হোসেন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আনোয়ার সাদাত, উপজেলা প্রকৌশলী মোঃ আবুল কালাম আজাদ, পল্লী উন্নয়ন কর্মকর্তা মোঃ জিয়াউর রহমান  প্রমুখ।

এসময়ে সিরাজগঞ্জ  সদর উপজেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সকল সদস্য বৃন্দ।  সভা পরিচালনা ও প্রকল্প সম্পর্কে  বিস্তারিত আলোচনা  করেন, এনডিপির প্রতিবন্ধিতা ও শিক্ষা কর্মসূচির উপব্যবস্থাপক শিপন চন্দ্র নাগ এসময়ে

তিনি তার আলোচনায় বলেন,  সিরাজগঞ্জ জেলার ৬ টি উপজেলার ৪৮ টি ইউনিয়নে এই প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। অবহিতকরণ সভায়  প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য, কাজের অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

পাশাপাশি সদর উপজেলার ৩টি  ইউনিয়ন এসআরএসপি  প্রকল্পের আওতাধীন খোকশাবাড়ী, কাওয়াকোলা এবং সয়দাবাদ এই তিনটি ইউনিয়নের ইজিপিপি, এমসিবিপি, ভিডাব্লিউবি, ইলডার এবং ডিজ্যাবল ভাতা ভোগীদের মধ্য থেকে ১২০০ টি পরিবারকে আর্থিকভাবে সহযোগিতা করা হবে বলে সকলকে অবহিত করেন।

এই তথ্য গুলো সংশ্লিষ্ট সরকারের দপ্তর হতে সংগ্রহ করা হয়েছে এবং তা মাঠ পর্যায়ে যাচাই বাচাইয়ের কাজ এনডিপির নিয়োগকৃত এফএফ দ্বারা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এই কার্যক্রমের আওতায় সদর উপজেলার ৩টি ইউনিয়নের ইউনিয়ন দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে অবহিতকরণ সভা করা সহ ওয়ার্ড ভিত্তিক সচেতনতা মুলক সভা করা হবে।

এবং ইতিমধ্যে সিরাজগন্জ জেলার ৬ টি উপজেলার ৩০ হাজার পরিবারকে ৫০০০ টাকা করে তাদের বিকাশের মাধ্যমে  বন্যায় ক্ষতিগ্রস্থকে টাকা প্রদান করা হয়েছে। সভার সভাপতিসহ অংশগ্রহনকারী গণ তাদের বক্তব্যে এনডিপি ও বিশ্ব খাদ্য কর্মসূচি (ডাব্লিউএফপি) এবং এনডিপির সার্বিক কার্যক্রম ও প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্যকে স্বাগত জানান।

অতিথি বৃন্দ আরো বলেন দেশের উন্নয়নে ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কল্পে  সরকারের পাশাপাশি বেসরকারী উন্নয়ন সহযোগী সংস্থা এনডিপি বিভিন্ন দাতা সংস্থার সহযোগিতায় বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। তাই তার লক্ষ্য অর্জনে সকল কাজে উপস্থিত সকলে সার্বিক ভাবে সহাযোগিতা করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

Please follow and like us:

Related Articles

Back to top button