খবরাখবর

সিরাজগঞ্জে এইচআরডি নেটওয়ার্কের ত্রৈমাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত 

আজিজুর রহমান মুন্না, সিরাজগঞ্জ: জাতীয় পর্যায়ের বেসরকারী উন্নয়ন সংস্থা ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি)র আয়োজনে এবং মানবাধিকার সংস্কৃতি  ফাউন্ডেশন (এমএসএফ) এর সহযোগিতায় ডিফেন্ডিং হিউম্যান রাইটস থ্রো নেটওয়ার্ক স্টেন্দেনিং (ডিএইচআরএনএস) প্রজেক্টের আওতায়  সিরাজগঞ্জ এইচআরডি নেটওয়ার্কের সকল সদস্যদের নিয়ে।

শনিবার (৩১আগষ্ট) সকাল হতে দুপুর পর্যন্ত  এনডিপি মাসুমপুর শাখা সম্মেলন কক্ষে সদর, সিরাজগঞ্জে এইচআরডি নেটওয়ার্ক এর ত্রৈমাসিক সমন্বয় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) প্রধান নির্বাহী অ্যাডভোকেট  সাইদুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে  রাখেন, কনসালটেন্ট সৈয়দ রোকন উদ্দিন। উক্ত  সভায় সভাপতিত্ব করেন, এনডিপির নির্বাহী পরিচালক ও কনভেনার এইচআরডি নেটওয়ার্ক সিরাজগঞ্জ মোঃ আলাউদ্দিন  খান।

সভাটি পরিচালনা করেন, এনডিপির উপপরিচালক ও ডিএইচআরএনএস প্রকল্পের ফোকাল পার্সন এবং মানবাধিকার কর্মী কাজী মাসুদুজ্জামান।

সভাটি যথাযথ ভাবে বাস্তবায়ন করার জন্য সার্বিক সহযোগিতা করেন এনডিপির  প্রতিবন্ধিতা ও শিক্ষা কর্মসূচির উপব্যবস্থাপক ও মানবাধিকার কর্মী শিপন চন্দ্র নাগ। সভায় ২৮ মে ২০২৪ থেকে ৩০ আগষ্ট  ২০২৪ পর্যন্ত সিরাজগঞ্জ জেলায় মানবাধিকার লংঘন জনিত ঘটনা নিয়ে আলোচনা করা হয়।

তার মধ্যে উল্লেখযোগ্য বেলকুচি উপজেলার দেলুয়া গ্রামের ১৩ বছরের মেয়েকে ভারতে পাচার ও জয়েন বড়ধুল গ্রামের কলেজ পড়ুয়া মেয়েকে ধর্ষন এই বিষয়ে গ্রাম্য শালিসে এক লক্ষ দশ হাজার টাকার বিনিময়ে রফাদফা করার জন্য সিদ্ধান্ত দেয় তাতে ভিকটিম ও ভিকটিমের অসন্তোষ প্রকাশ করেন এই বিষয়ে বিস্তারিত আলোচনা সহ পরবর্তী আইনি সহায়তা প্রদান করার জন্য ৩ সদস্য কমিটি গঠন করা হয়। তাছাড়া বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ঘটনা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

আলোচনার পরিপ্রেক্ষিতে ৭ সদস্য কমিটি গঠন করা হয় যা সিরাজগঞ্জ জেলার মানবাধিকার লংঘন জনিত  ঘটনার তথ্য সংগ্রহ করবেন।তাছাড়া গত সভার রেজুলেশনটি পাঠ করে শুনানো হয় এবং বিস্তারিত আলোচনার পর রেজুলেশনের  সিদ্ধান্ত সমূহ যথাযথ ভাবে বাস্তবায়নের জন্য সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়।  আলোচনার পূর্বে সিরাজগঞ্জ এইচআরডি নেটওয়ার্ক বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে যারা মৃত্যুবরণ করেছে তাদের আত্মার শান্তির লক্ষ্যে এক মিনিট নিরবতা পালন করা হয়।

সভায় আরো উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের প্রতিনিধি সমন্বয়কারী মোহাম্মদ টিপু সুলতান সহ সিরাজগঞ্জ এইচআরডি নেটওয়ার্কের সদস্য এবং দৈনিক সিরাজগঞ্জ প্রতিদিন পত্রিকার নির্বাহী সম্পাদক মোঃ ইসমাইল হোসেন ও সহসভাপতি, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, সিরাজগঞ্জ এবং সাধারন সম্পাদক, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ- খ্রীস্টান ঐক্য পরিষদ নরেশ চন্দ্র ভৌমিক। উক্ত মিটিংয়ে উপস্থিত ছিলেন, সিরাজগঞ্জ   এইচআরডি নেটওয়ার্কের সকল সদস্য।

প্রধান অতিথি মানবাধিকার লংঘন জনিত ঘটনার সত্য উদঘাটন করার জন্য এইচআরডি নেটওয়ার্ক গুরুত্ব সহকারে কাজ করার আহব্বান করেন এবং তিনি আরো বলেন মানবাধিকার নিশ্চিত করার লক্ষ্যে আমরা সকলে নিজ নিজ জায়গা থেকে সক্রিয় ভূমিকা রাখার জন্য উপস্থিত সকলের দৃষ্টি আকর্ষণ করেন।

Please follow and like us:

Related Articles

Back to top button