খবরাখবর

রাঙামাটিতে শহীদদের স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন

স্টাফ রিপোর্টার: ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে ‘স্বৈরাচারী’ শেখ হাসিনার পতনের এক মাস পূর্তিতে শহীদদের স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন করেছেন বৈষম্যবিরোধী নাগরিক সমাজ, রাঙামাটি।

বৃহস্পতিবার ৫ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৫টায় রাঙামাটি কেন্দ্রীয় শহীদ মিনার বেদীতে দাঁড়িয়ে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে ‘স্বৈরাচারী’ শেখ হাসিনার পতনের এক মাস পূর্তিতে শহীদদের স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন করা হয়।

এসময় বাংলাদেশের জাতীয় সংগীত
আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি।

চিরদিন তোমার আকাশ, তোমার বাতাস, আমার প্রাণে বাজায় বাঁশি।
ও মা, ফাগুনে তোর আমের বনে ঘ্রাণে পাগল করে, মরি হায়, হায় রে – বাজানো হয়। এসময় ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে ‘স্বৈরাচারী’ শেখ হাসিনার পতনের এক মাস পূর্তিতে শহীদদের স্মরণে নিরাবতা পালন করা হয়।

রাঙামাটিতে শহীদদের স্মরণে প্রদীপ প্রজ্জ্বলনকালিন অনুষ্ঠানে বৈষম্যবিরোধী নাগরিক সমাজ, রাঙামাটি এর সহ সমন্বয়ক জুঁই চাকমা বলেন, গত ৫ আগষ্ট স্বৈরাচারী সরকারের পতনের পর নতুন একটি বাংলাদেশের স্বপ্ন নিয়ে আমরা অগ্রসর হচ্ছি, এ বাংলাদেশের অগ্রযাত্রার পথে আমরা যে এসেছি তা কিন্তু খুব সহজে হয়ে যায়নি, বৈষম্য ও কোটাবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে প্রায় একহাজার জন মানুষের প্রাণ গেছে।

সংখ্যাটা যদি আমরা হিসাব করি মহান মুক্তিযুদ্ধ বাদে বাংলাদেশের ইতিহাসে কোন পরিবর্তনের জন্য বা কোন সংগ্রামের জন্য এত আত্মহতি দিতে হয়নি।

বাংলাদেশে এমন একটি সরকার গত ১৫ বছর ধরে চরম কর্তৃত্ববাদী স্বৈরশাসন প্রতিষ্ঠা করে ছিলো সেই স্বৈরাচারকে উৎখাত করার জন্য ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মধ্যে দিয়ে নতুন একটি বাংলাদেশ গড়ার লক্ষ্যে বাংলাদেশ ছাত্র-জনতা ও সেনাবাহিনীর সহযোগিতায় মাননীয় প্রধান উপদেষ্টা ড. মোহাম্মদ ইউনুছ এর নেতৃত্বে আন্তরর্বর্তীকালিন সরকার রাষ্ট্র সংস্কার কাজ করছেন।

রাঙামাটিতে বৈষম্যবিরোধী নাগরিক সমাজও রাষ্ট্র সংস্কার কাজে নিয়োজিত আছেন।

আজ ৫ সেপ্টেম্বর স্বৈরাচারী খুনি শেখ হাসিনার পতনের এক মাস হলো কিন্তু রাঙামাটি পার্বত্য জেলায় ২টি পৌরসভা, উপজেলা ও ইউনিয়ন পরিষদ ভেঙ্গে দেয়া হয়েছে এসব প্রতিষ্ঠানে প্রশাসক নামে যাদের বসানো হয়েছে তারাও আওয়ামীলীগের দোসর। রাঙামাটিতে কোথায় রাষ্ট্র সংস্কার কাজের কোন পরিবর্তন হয়নি।

তিনি দ্রুত সময়ের মধ্যে রাঙামাটিতে প্রত্যাকটি প্রশাসনে সংস্কারের দাবি জানান, প্রধান উপদেষ্টা ড. মোহাম্মদ ইউনুছ এর নেতৃত্বে আন্তরর্বর্তীকালিন সরকারের নিকট।

Please follow and like us:

Related Articles

Back to top button