খবরাখবর

ঈদে মিলাদুন্নবী উপলক্ষ্যে বেতাগী আনজুমানে রহমানিয়ার তাল বীজ রোপন

নিজস্ব সংবাদদাতা: বজ্রপাত হতে রক্ষায় পবিত্র ঈদে মিলাদুন্নবী সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম উপলক্ষ্যে বেতাগী আনজুমানে রহমানিয়ার উদ্যোগে বেতাগী ইউনিয়নের সকল রাস্তায় তাল গাছের সবুজ বেষ্ঠনী তৈরি করার লক্ষ্যে তাল বীজ রোপন কার্যক্রম অনুষ্ঠিত হয়।

১৫ সেপ্টেম্বর রবিবার সকাল ৯ ঘঠিকায় এই কার্যক্রম এর শুভ উদ্ধোধন করেন বেতাগী আনজুমানে রহমানিয়ার সভাপতি ও বেতাগী আস্তানা শরীফের সাজ্জাদানশীন পীরে তরিকত মাওলানা মোহাম্মদ গোলামুর রহমান আশরফ শাহ (মাঃজিঃআলী)।

এই কার্যক্রমটি বাস্তবায়িত হচ্ছে পীরে তরিকত মাওলানা মুহাম্মদ শাহ জিল্লুর রহমান আলীশাহ (রহঃ) কর্তৃক প্রতিষ্ঠিত সংগঠন বেতাগী আনজুমানে রহমানিয়ার তত্তাবধানে, আর এই কার্যক্রমটির উদ্যোক্তা দরবার এ বেতাগী আস্তানা শরীফের সাজ্জাদানশীন পীরে তরিকত মাওলানা মোহাম্মদ গোলামুর রহমান আশরফ শাহ (মাঃজিঃআলী)।

যিনি দীর্ঘদিন ধরে সবুজ আন্দোলনের সাথে জড়িত এবং তাল গাছে রোপনের জন্য জনমত তৈরি করছেন। এরই মধ্যে বিপুল পরিমান তাল গাছের বীজ সংগ্রহ করা হয়েছে।

এই গাছ গুলো আগামী ২ বছরের মধ্যে বেড়ে উঠবে পাশাপাশি হাফেজ বজলুর রহমান সড়ক সহ বেতাগী অঞ্চলের আশেপাশে সড়ক রক্ষার্থে একটি প্রাকৃতিক সবুজ বেষ্ঠনী তৈরি করবে।

শুরুতে সবাইকে এই কার্যক্রমে অংশগ্রহনের জন্য স্বাগত জানান বেতাগী আনজুমানে রহমানিয়ার ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ ওবায়দুর রহমান।

এসময় উপস্থিত ছিলেন সর্বজন শ্রদ্ধেয় আহমেদ সাঈদ, মমতাজুল হক তালুকদার, মোহাম্মদ নজরুল ইসলাম চৌধুরী, মাওলানা মোহাম্মদ আবদুন নুর, মোহাম্মদ আলী আকবর, দিদারুল আলম, মোঃ দিদার, মাওলানা মোফাচ্ছল চৌধুরী, আলী আজগর সহ বেতাগী গ্রামের গন্যমান্য ব্যাক্তিবর্গ ও বেতাগী রহমানিয়া জামেউল উলুম মাদরাসার ছাত্র বৃন্দ।

বেতাগী আস্তানা শরীফের সাজ্জাদানশীন পীরে তরিকত মাওলানা মোহাম্মদ গোলামুর রহমান আশরফ শাহ (মাঃজিঃআলী) দেশবাসী সকলকে এই মহতী কার্যক্রমে অংশগ্রহন করে এই অঞ্চল কে ভবিষ্যৎ এ দুর্যোগ মুক্ত বিশেষ করে বজ্রপাত মুক্ত পরিবেশ তৈরিতে সার্বিক সহযোগিতা কামনা করেছেন এবং তাল গাছের পাশাপাশি অন্যান্য ফলজ,বনজ এবং ঔষধী গাছ রোপন করে অক্সিজেন এর ভারসাম্য নিশ্চিত করার জন্য আহবান জানান।

এই মহতী জনকল্যাণ মূলক কার্যক্রম বাংলাদেশ সরকারের গাছ লাগানের যে উদ্যোগ সেটাতে সম্পৃক্ত হওয়ার মাধ্যমে অবদান রাখবে।

পাশাপাশি জলবায়ু পরিবর্তনের জন্য বেড়ে যাওয়া বজ্রপাত এর ভয়াবহতা হতে বিদ্যুত শুকে নিয়ে প্রাকৃতিক ক্ষয়ক্ষতি হতে পরিবেশকে রক্ষা করবে।

এশিয়ার তাল গাছ গুলি বায়ু দূষনের নিয়ন্ত্রক হিসেবে কাজ করে ,যাহা বেতাগী ইউনিয়ন পাহাড়তলী ,মুহামনী সহ আশে পাশের এলাকার পরিবেশকে আরো মনোরম করে গড়ে তুলবে এবং এই এলাকাকে একটি গ্রীন জোন হিসেবে গড়ে তোলবে।

বজ্রপাত হতে প্রাকৃতিক সম্পদ রক্ষা ও মানুষের জান মাল এর নিরাপত্তা নিশ্চিত করণে উপমহাদেশের বৃটিশ বিরোধী আন্দোলন ও খিলাফত আন্দোলনের বীর পুরোধা ব্যাক্তিত্ব আধ্যাত্নিক সাধনার প্রাণ পুরুষ রাঙ্গুনিয়া দরবারে বেতাগী আস্তানা শরীফের প্রতিষ্ঠাতা সৈয়দুল আজম হযরত আল্লামা হাফেজ হাকিম শাহ মুহাম্মদ বজলুর রহমান (রহঃ) এর স্মৃতি বিজড়িত হাফেজ বজলুর রহমান সড়কের বেতাগী – পাহাড়তলী অংশ হতে বেতাগী চম্পাতলী হযরত শাহ বজলুর রহমান (রহঃ) কেন্দ্রীয় ঈদগাহ ময়দান পর্যন্ত ইতোমধ্যে তাল গাছের সবুজ বেষ্ঠনী তৈরি করার লক্ষ্যে ২০২২ সালের সেপ্টেম্বর হতে তাল গাছের বীজ রোপন করা হয়েছে। এটি তারই ধারাবাহিক কার্যক্রমের অংশ।

Please follow and like us:

Related Articles

Back to top button