খবরাখবর

সিরাজগঞ্জে ছাগল ও ভেড়ার রোগে পিপিআর রোগের টিকা

আজিজুর রহমান মুন্না, সিরাজগঞ্জ: “পিপি আর রোগের টিকা দিন, ছাগল ও ভেড়া সুস্থ রাখুন”,  এই শ্লোগান সামনে রেখে,  সারাদেশে একযোগে  পিপিআর রোগ নির্মূল ও ক্ষুরারোগ নিয়ন্ত্রণ প্রকল্পের আওতায় পিপিআর রোগ নির্মূলের লক্ষ্যে ছাগল ও ভেড়ার বিনামূল্যে পিপিআর টিকা প্রদান কর্মসূচি’র ক্যাম্পেইন পালনের শুভ উদ্বোধন করা হয়।  সিরাজগঞ্জ সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর এর বাস্তবায়নে,

মঙ্গলবার (১অক্টোবর)  সকাল ১০ টায় সিরাজগঞ্জ সদর উপজেলার ১০নং সয়দাবাদ ইউনিয়ন মূলিবাড়ী আশ্রয়ন প্রকল্পে উক্ত ক্যাম্পেইন পালন অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন, সিরাজগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ এ,কে,এম আনোয়ারুল হক এবং সভাপতিত্ব করেন,  সদর উপজেলা অফিসার ডাঃ মোঃ আলমগীর হোসেন।  অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, সিরাজগঞ্জ সদর উপজেলা প্রাণিসম্পদের  ভেটেরিনারি সার্জন ডাঃ মিরাজ হোসেন মিজবাহ।  এসময়ে উপস্থিত ছিলেন, সদর উপজেলা  প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা  ডাঃ মোঃ নাজমুল হোসেন,  সয়দাবাদ ইউনিয়নের ভ্যাক্সিনেটর মোঃ রহিস উদ্দিন সহ অন্যান্য ভ্যাক্সিনেটর গণ।  উক্ত  টিকাদান কর্মসূচিতে প্রায় শতাধিক ছাগল ও ভেড়াকে পিপিআর রোগের টিকা প্রদান করা হয়।

অনুষ্ঠানের  প্রধান অতিথি ও উদ্বোধক, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ এ,কে,এম আনোরুল হক বলেন, পিপিআর ছাগল,ভেড়ার একটি মারাত্মক রোগ। এ রোগে সারা বছরই ছাগল, ভেড়া  হয় পাতলা পায়খানা,কাশি, সর্দি,ফুলে ঘা সহ নানা উপসর্গ দেখা যায়। এ রোগে অনেক ছাগল, ভেড়া মারা যায়  এবং খামারীরা অর্থনৈতিক ভাবে ক্ষতিগ্রস্থ হয়। এ রোগে হয় ১০ হতে ২০ %।  এ রোগের কোন চিকিৎসা না থাকায় ভ্যাকসিন / টিকাই একমাত্র রোগ প্রতিরোধ মাধ্যম। পিপিআর রোগের টিকা দিলে ছাগল ও ভেড়া কম মারা যাবে এবং খামারে উপকৃত হবে।
গত বছর হতে এই টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। এবছর আজ ১ অক্টোবর-২০২৪ হতে ১০ অক্টোবর-২০২৪ খ্রিঃ পর্যন্ত প্রতিটি ছাগল, ভেড়াকে বিনামূল্যে টিকা সারাদেশে টিকা প্রদান কর্মসূচি চলবে। ২০২৬ সালের মধ্যেই বাংলাদেশকে পিপিআর রোগ মুক্ত করার লক্ষ্যে এই কার্যক্রম চলবে।

উদ্বোধনীঅনুষ্ঠানের সভাপতি  সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা  ডাঃ মোঃ আলমগীর হোসেন বলেন, আজ ১ অক্টোবর হতে ১০অক্টোবর ২০২৪ খ্রিঃ পর্যন্ত  একযোগে সদর উপজেলায় প্রতিটি গ্রামে গ্রামে ভ্যাকসিলেটের গণ বিনামূল্যে পিপিআর রোগের টিকা প্রদান করা হবে।  সেহেতু খামারীগণকে উক্ত টিকা গ্রহণের জন্য আসার  আহবান করছি  ।

Please follow and like us:

Related Articles

Back to top button