খবরাখবর

বিশ্ব শিক্ষক দিবসে এমপিওভুক্তর দাবিতে র‌্যালী ও বিক্ষোভ সমাবেশ

আজিজুর রহমান মুন্না, সিরাজগঞ্জ: বিশ্ব শিক্ষক দিবস ও সিরাজগঞ্জে স্বীকৃতিপ্রাপ্তি চলমান সকল নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান একযোগে এমপিওভুক্ত করার দাবিতে র‌্যালী ও বিক্ষোভ সমাবেশ করেছে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী পরিষদ সিরাজগঞ্জ জেলা শাখা।

শ‌নিবার (৫ অক্টোবর) সকাল ১১টার দি‌কে সিরাজগঞ্জ শহরের বাজার স্টেশন প্রাণ কেন্দ্র এলাকা থে‌কে শিক্ষক‌দের একটি র‌্যালী বের হ‌য়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে এসে শহীদ এম. মনসুর আলী অডিটোরিয়ামের সাম‌নে বিক্ষোভ সমাবেশ করেন।

র‌্যালী‌টি, নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী পরিষদ সিরাজগঞ্জ জেলা শাখার সভাপতি মো. আবু ছাইমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. আবু তারেক হাবিব এর সঞ্চালনায় গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন সংগঠন টির সিনিয়র সহ-সভাপতি রায়হান কবীর মিঠু।

এসময় আরও বক্তব্য রাখেন, উক্ত সংগঠ‌নের সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ, অর্থ সম্পাদক মাহবুবুর রহমান খান, প্রচার সম্পাদক জান্নাতুন নাইম, দপ্তর সম্পাদক লুৎফর রহমানসহ অন্যান্য নেতৃবৃন্দ।

এসময় বক্তারা বলেন, শিক্ষা প্রতিষ্ঠান এক হওয়া সত্বেও শুধুমাত্র নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীগণ বেতন ভাতা থেকে বঞ্চিত এবং চরমভাবে বৈষম্যের শিকার। কোন কোন শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের বয়স ২৫ বছর বা তার চেয়েও বেশি।

অনেক শিক্ষক কর্মচারী বিনা বেতনে অবসরে গেছেন, কেউ কেউ বেতন বিহীন অবস্থায় রোগে মৃত্যুবরণ পর্যন্ত করেছেন। এমপিওভুক্ত একটি চলমান প্রক্রিয়া কিন্তু দুঃখের বিষয় বিগত আওয়ামী স্বৈরাচারী সরকার নির্বাহী আদেশে কিছু সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠান রাজনৈতিক বিবেচনায় শর্ত শিথিলপূর্বক এমপিওভুক্ত করেছেন।

প্রয়োজনীয় যোগ্যতা থাকার পরেও অনেক নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্তি হতে বঞ্চিত করেছেন। প্রতি বছর বাজেটে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তকরণের জন্য বরাদ্দ থাকলেও অদৃশ্য কারনে এমপিওভুক্তকরণ বন্ধ রাখা হয়।

বাংলাদেশ আজ দ্বিতীয়বারের মতো স্বাধীন। আমরা অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. ইউনুসের নিকট আহবান করব আপনারা দ্রুত আমাদের এমপিও ভুক্ত ক‌রুন অন্যথায় কঠিন কর্মসূচি দিতে বাধ্য হব।

Please follow and like us:

Related Articles

Back to top button